ইরানের শিয়া মাজারে হামলা ঘটনায় দুই ব্যক্তিকে মৃত্যুদণ্ড দিয়েছেন ইরানের একটি আদালত। অক্টোবরের ওই হামলায় ১৫ জন নিহত হয়েছিল এবং ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠী হামলার দায় স্বীকার করেছিল। সরকারি বার্তা সংস্থা ইরনা শনিবার এ খবর দিয়েছে।

দেশটির ফারস প্রদেশের বিচার বিভাগের প্রধান কাজেম মুসাভি বলেছেন, এই দুই ব্যক্তিকে ‘পৃথিবীতে দুর্নীতি ছড়ানো’ এবং জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে কাজ করার অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে। তবে এই শাস্তির বিরুদ্ধে আপিল করার সুযোগ রয়েছে বলে ইরনা জানিয়েছে।

রাষ্ট্রীয় টিভিতে সম্প্রচারিত সিসিটিভি ফুটেজে দেখানো হয়েছে, ব্যাগে একটি অ্যাসল্ট রাইফেল লুকিয়ে আক্রমণকারী দক্ষিণাঞ্চলীয় শহর শিরাজের জনপ্রিয় শাহ চেরাগ মাজারে প্রবেশ করে। তারপর তিনি সেখানে গুলি চালালে মাজারের উপাসকরা পালাতে শুরু করে এবং করিডোরে লুকানোর চেষ্টা করে। বন্দুকধারী তাজিকিস্তানের নাগরিক হিসাবে চিহ্নিত হয়েছিলেন। তিনি হামলার সময় আহত হয়ে পরে হাসপাতালে মারা গেছেন।

ইরানি গণমাধ্যম জানিয়েছে, মৃত্যুদণ্ডে দণ্ডিত দুই ব্যক্তি বিচার চলাকালীন বলেছেন, তারা প্রতিবেশী দেশ আফগানিস্তানে আইএসের সঙ্গে যোগাযোগ করেছিলেন এবং হামলা সংগঠিত করতে সহায়তা করেছিলেন। মুসাভি বলেছেন, বিচারে অন্য তিনজন ব্যক্তিকে পাঁচ থেকে ২৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়াও এই মামলার সঙ্গে জড়িত আরো কয়েকজন সন্দেহভাজন দায়েশ (ইসলামিক স্টেট) বিচারের অপেক্ষায় ছিলেন।